সাগরে গভীর নিম্নচাপ, ২৪ ঘণ্টায় রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

নিউজ ডেস্ক।।

বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপ নিয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন শনিবার সকালে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশের ওপর আঘাত হানার আশঙ্কা কম জানিয়ে তিনি বলেন, ৫ থেকে ৬ ডিসেম্বরের মধ্যে এটি আঘাত হানতে পারে। এর সম্ভাব্য গতিপথ ভারতের অন্ধ্র প্রদেশের দিকে।মনোয়ার হোসেন জানান, বাংলাদেশে আঘাত না হানলেও এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকা বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার ও টেকনাফে মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। এছাড়া সারাদেশেই মেঘলা আকাশ ও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে। এ কারণে চার সমুদ্র বন্দরে সতর্ক সংকেত দেখানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ শনিবার সকাল ৯ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৪৯০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ১৪৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি বা সিলেক্ট করা যাবে না।